Flash News
Monday, September 22, 2025

আগামী বছর ফের শুরু হতে চলেছে হিন্দুস্থান মোটরস এর পথ চলা, বাজারে আসতে চলেছে ব্যাটারি চালিত বাহন

banner

journalist Name : Sabyasachi Chatterjee

#Pravati Sangbad Digital Desk:

স্বেতশুভ্র অ্যাম্বাসেডর গাড়ি, পাশ দিয়ে পেরিয়ে গেলেই মনে হবে ঠিক যেন রাজহাঁস ছুটে চলেছে। ভারতে এমন একটা সময় ছিল যখন খাস এই বাংলার হিন্দমোটরে নির্মিত সিডান ক্লাস অ্যাম্বাসেডর ছিল সবার পছন্দের, সে ভারতের প্রধানমন্ত্রী হোক কিংবা কোন আমজনতা, জানা যায় ভুটানের রাজাও নাকি এক সময় এই অ্যাম্বাসেডর গাড়িতে সাওয়ার হতেন। কিন্তু এখন সেই সব অতীত। অ্যাম্বাসেডর ভারতে প্রথম এসেছিল ১৯৫৮ সালে, হিন্দুস্থান মোটরস এর হাত ধরে, দীর্ঘ দশকের রাজত্ব, দেখতে কচ্ছপের মতো আর লোহার পাতে মোড়া, তবে ১৯৮৩ সালে ভারতের বাজারে আসে মারুতি ৮০০, তার পর থেকেই কালো দিন শুরু, আসতে আসতে চাহিদা কমতে শুরু করে অ্যাম্বাসেডরের, কিন্তু তাতেও মুখ থুবড়ে পড়তে নারাজ হিন্দুস্থান মোটরস, অবশেষে অনেক জীবন যুদ্ধের পর ২০১৪ সালে উত্তরপাড়ার কারখানা বন্ধ করতে বাধ্য হয় ভারতের প্রথম গাড়ি নির্মাতা সংস্থা হিন্দ মোটর। কিন্তু দীর্ঘ ৮ বছর পরে আবার ফিরে আসতে চলেছে হিন্দ মোটর কারখানা, ঠিক উত্তরপাড়াতেই, তবে এবার আর অ্যাম্বাসেডর নয়, আসতে চলেছে ব্যাটারি চালিত মোটর বাইক এবং চার চাকা। জানা গিয়েছে ইউরোপের এক গাড়ি নির্মাতা সংস্থার সাথে হাত ধরতে চাই হিন্দ মোটর, আর খুব শীঘ্রই শুরু হবে গাড়ি তৈরির প্রক্রিয়াও। হিন্দুস্থান মোটরস এর ডিরেক্টর উত্তম বসু জানিয়েছেন, আমাদের কারখানার পরিকাঠামো এখনও ভালোই রয়েছে, শুধু মাত্র চুক্তি স্বাক্ষরের অপেক্ষা, তার পরেই জোর কদমে শুরু হবে নতুন গাড়ি তৈরির কাজ”, তিনি আরও জানান, “ প্রথম দিকে শুধু মাত্র বাইক এবং চার চাকা তৈরিতেই বেশি গুরুত্ব দেওয়া হবে, পরে আসতে আসতে পরিকাঠামো বৃদ্ধি করা হবে”। ইউরপিয়ান সংস্থার সাথে হিন্দুস্থান মোটরস এর শেয়ার থাকেব প্রায় ৫০ শতাংশের বেশি। একটা সময় ছিল যখন উত্তরপাড়াই হিন্দুস্থান মোটরস কোম্পানির কাছে ৭০০ একরের বেশি জমি ছিল, কিন্তু বর্তমানে তা গিয়ে ঠেকেছে ৩০০ একর জমিতে। এখন দেখার বিষয় ভারতের বাজারে এক সময় রাজত্ব করা অ্যাম্বাসেডর কোম্পানির ভবিষ্যৎ কোন দিকে যায়।

Tags:

#Source: online/Digital/Social Media News # Representative Image

Related News