Flash News
  1. ভারতের উপর থেকে ট্রাম্প-ট্যারিফ প্রত্যাহারের পথে আমেরিকা
Monday, September 22, 2025

বুলেট ট্রেন বিতর্কে তৃণমূলের দুই সাংসদকে কটাক্ষ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের

banner

journalist Name : sagarika chakraborty

#Pravati Sangbad Digital Desk:

দিন যত এগোচ্ছে তত উন্নতির পথে হাঁটছে ভারতীয় রেল, ইতিমধ্যেই ভারতীয় রেল লাইনে ছুটে বেড়াচ্ছে সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি বন্দে ভারত এক্সপ্রেস, সেই সাথে ২০২২-২৩ সালের বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সিতারামন ঘোষণা করেছেন দেশের আরও বেশ কয়েকটি রুটে বন্দে ভারত এক্সপ্রেস ছুটবে কিছু বছরের মধ্যেই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতে বুলেট ট্রেন আনার জন্য অনেক পরিকল্পনায় গ্রহণ করেছেন, সেই সাথে বর্তমানে রেলের সমস্ত পুরনো আইসিএফ কোচ বা পাতি কোথায় বলতে গেলে যাকে বোঝায় মান ধাত্তার আমলের কোচ সেই সমস্ত কোচের বদলে নিয়ে আসা হয়েছে অত্যাধুনিক এলএইচবি কোচ, যার যাত্রী বহন ক্ষমতা আইসিএফ কোচের থেকে অনেকাংশে বেশি এবং দুর্ঘটনাতে প্রাণহাণীর আশঙ্কাও কম, সেই সাথে দ্রুত গতি সম্পন্ন। দেশের বিভিন্ন প্রান্তের রেলের কার সেড গুলিতে পুরনো আইসিএফ কোচের মেরামতির যন্ত্রাংশ সরিয়ে বসানো হচ্ছে উন্নত মানের এলএইচবি কোচ রক্ষণাবেক্ষণের যন্ত্রাংশ। শুধু তাই নয় ভারতীয় রেলের পরিকল্পনা আর কিছু বছরের মধ্যেই ভারতের ১০০ শতাংশ রেলপথের বৈদ্যুতিকরণ শেষ করার। ভারতীয় রেল প্রতিদিন কয়েক কোটি মানুষকে এক জায়গা থেকে অন্য জায়গাই নিয়ে যায়, অন্যান্য পরিবহণ ব্যবস্থার থেকে রেলের ভাড়া অনেকাংশে কম এবং আরাম দায়ক, তাই কেন্দ্র সরকারের লক্ষ্য এখন দ্রুতগতির ট্রেন। 
২০১৭ সালের নভেম্বর মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে দেশের প্রথম বুলেট ট্রেন প্রকল্পের উদ্বোধন করেছিলেন, যার জন্য খরচ হয়েছিল প্রায় ১ লক্ষ হাজার কোটি টাকার থেকেও বেশি। তবে এবার ভারতের মাটিতে বুলেট ট্রেন কতটা সফল হবে সেই নিয়ে গত মঙ্গলবার লোকসভায় তৃণমূলের দুই সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং নুসরাত জাহান প্রশ্ন তোলেন।

তার পরেই লোকসভায় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব তৃণমূলের দুই সাংসদের দিকে কটাক্ষের বান ছুড়ে দেন। রেলমন্ত্রী বলেন, “যাদের মুখে মা মাটির মানুষের কথা শোনা যায়, তাদের নিজেদেরই এই মাটির ওপর ভরসা নেই”, গতকাল রেল বিতর্কে অংশ নিয়ে ছিলেন তৃণমূলের সাংসদরা, রাজ্যে রেলের প্রকল্পের জন্য অর্থাভাবের প্রসঙ্গও টেনে এনেছিলেন তারা, তার উত্তর দিতে গিয়ে রেলমন্ত্রী বলেন, “ রাজ্যের হাতে রেলের ১৮টি প্রকল্প রয়েছে, যা বর্তমানে জমির অভাবে আটকে রয়েছে, প্রকল্পগুলির জন্য কেন্দ্র সরকারের পক্ষ থেকে প্রায় ৪৫ কোটি টাকা বরাদ্দও করা হয়েছে”। আজ লোকসভায় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আরও বলেন, “গতকাল তৃণমূলের সাংসদরা যা বলেছেন, তার থেকে লজ্জার বিষয় কিছু হতে পারে না, ভারতের মাটিতে যথেষ্ট ক্ষমতা রয়েছে”। গতকাল তৃণমূলের পক্ষ থেকে সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, “আমি তিন বছর রেলের সংসদীয় কমিটির চেয়ারম্যান ছিলাম, সেই কারণে রেলের কিছু কিছু বিষয় আমি বুঝি”, সুদীপ বন্দ্যোপাধ্যায় এও বলেন, “ভারতের মাটিতে বুলেট ট্রেন চালানো সম্ভব নয়, কিন্তু হাই স্পীড ট্রেন চালানো যেতে পারে”। ৩ বছর রেলের সংসদীয় কমিটির প্রাক্তন চেয়ারম্যান সুদীপ বন্দ্যোপাধ্যায় বুলেট ট্রেন প্রসঙ্গে নিজের অভিজ্ঞতা টেনে বলেন, “আমি নিজে হাই স্পীড ট্রেন চড়েছি, প্রায় হাজার কিলোমিটারের বেশি পথ মাত্র তিন ঘণ্টায় পৌঁছে গিয়েছি”। 

Tags:

#Source: online/Digital/Social Media News # Representative Image

Related News