নির্বাচন কমিশনের নির্দেশিকা অনুযায়ী সারা রাজ্য জুড়ে ভোটার তালিকা সংশোধনের কাজ চলছে। এই প্রক্রিয়ায় নাগরিকদের কাছ থেকে বিএলও (BLO) বা বুথ লেভেল অফিসাররা এসআইআর (SIR) বা ইনুমারেশন (Enumeration) ফর্ম সংগ্রহ করছেন। অনেকেই বিএলও-র কাছে নিজেদের তথ্য বা ফর্ম জমা দিয়েছেন, কিন্তু সেই তথ্য আদৌ অনলাইনে আপলোড হয়েছে কিনা, তা নিয়ে সংশয়ে থাকেন।
আপনার জমা দেওয়া ফর্মটি বিএলও অনলাইনে সঠিকভাবে সাবমিট করেছেন কিনা, তা এখন আপনি বাড়িতে বসেই নিজের মোবাইল বা কম্পিউটার থেকে যাচাই করতে পারবেন। নির্বাচন কমিশনের পোর্টালে খুব সহজেই এই স্ট্যাটাস চেক করা সম্ভব।
আপনার ফর্মের বর্তমান অবস্থা জানার জন্য আপনাকে কয়েকটি সহজ ধাপ অনুসরণ করতে হবে। নিচে বিস্তারিত পদ্ধতি আলোচনা করা হলো:
১) প্রথমে https://voters.eci.gov.in/ ওয়েবসাইটে গিয়ে ডানদিকের অংশে (সবুজ রঙের বক্স) ‘Fill Enumeration Form’ অপশনটিতে ক্লিক করতে হবে।
২) একটি ডায়ালগ বনক্স আসবে। যেখানে আপনার ফোন নম্বর ও স্ক্রিনে দেওয়া ক্যাপচা দিতে হবে। আপনার ফোন নম্বরের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক থাকলে একটি OTP আসবে মোবাইলে। সেটি দিলে আপনার লগ ইন সম্পন্ন হলো। (ভোটার কার্ডের সঙ্গে মোবাইল লিঙ্ক না থাকলে কী করতে হবে, নীচে বিস্তারিত জানানো হয়েছে)
৩) এর পরে ফের ‘Fill Enumeration Form’ অপশনে ক্লিক করবেন। আপনার EPIC নম্বর চাওয়া হবে। সেখানে ভোটার কার্ডের নম্বরটি দেবেন।
৪) যদি সার্চ করার পর স্ক্রিনে একটি বার্তা ভেসে ওঠে যেখানে লেখা থাকে “Your form has already been submitted with phone number…” এবং তার পাশে একটি মোবাইল নম্বরের শেষ কয়েকটি সংখ্যা দেখা যায়, তবে বুঝবেন: আপনার এলাকার বিএলও আপনার দেওয়া তথ্য ও ফর্মটি সফলভাবে অনলাইনে সাবমিট করে দিয়েছেন। অর্থাৎ যদি আপনার ফর্ম আপলোড হয়ে থাকে, তা হলে দেখানো হবে ‘Your from has already been submitted with Your Mobile number XXX’
5) যদি উপরের অংশটি লেখা না থাকে, তা হলে বুঝে নিতে হবে ফর্মটি আপলোড করা হয়নি। অর্থাৎ, BLO আপনার নম্বরে ফর্ম আপলোড করেনি।
অর্থাৎ যদি সার্চ করার পর স্ক্রিনে আপনার ব্যক্তিগত তথ্য যেমন— নাম, বাবার নাম, ঠিকানা ইত্যাদি সম্বলিত একটি ফর্ম খুলে যায় এবং সেখানে ওটিপি (OTP) পাঠানোর বা ফর্ম এডিট করার অপশন আসে, তবে এর অর্থ হলো: বিএলও এখনও পর্যন্ত আপনার ফর্মটি অনলাইনে আপলোড করেননি।
৬) যদি দেখা যায় ‘Your from has already been submitted with Your Mobile number XXX’ লেখাটি দেখাচ্ছে অথচ, সেখানে ফোন নম্বরটি ভুল দেওয়া আছে, তা হলে আপনার ফর্ম ভুল নম্বরে আপলোড হয়েছে। এ ক্ষেত্রে আপনার BLO-র সঙ্গে যোগাযোগ করতে হবে।
ভোটার কার্ডের সঙ্গে ফোন নম্বর যুক্ত না থাকলে কী করবেন?
১) এর জন্য আপনাকে Form 8 পূরণ করতে হবে অনলাইনে। একই ওয়েবসাইটে নীচের দিকে ‘Correction of Entries’ ব্লকে ‘Fill Form 8’ bole একটি অপশন রয়েছে। সেখানে ক্লিক করতে হবে।
২) সেখানে আপনার ফোন নম্বর চাওয়া হবে। নিজের ফোন নম্বর দিলে একটি ওটিপি আসবে। সেই ওটিপি দিলে একটি ডায়লগ বক্স ভেসে আসবে। সেখানে ‘Self’ এবং ‘Others’ অপশন আসবে। নিজের ফোন নম্বর নিজের ভোটার কার্ডের সঙ্গে যুক্ত করতে ‘Self’ অপশনে ক্লিক করবেন।
৩) এর পর নতুন ডায়ালগ বক্সে ‘Correction Of Entries in Existing Electoral Roll’ অপশনে ক্লিক করবেন। এর পরে গোটা ফ্রম খুলে যাবে।
৪) সেখানে একটি নীচের দিকে Mobile Number অপশনের তলায় ‘Self’ অপশনে ক্লিক করে নিজের ফোন নম্বরটি দেবেন। এর পরে একেবারে ডানদিকে ‘Next’ বটনটি ক্লিক করবেন।
৫) পরের অংশে ‘Place’ বক্সে আপনার এলাকার নাম লিখে ফের ‘Next’ বটনটি ক্লিক করবেন।
৬) এর পরে ‘esign and Submit’ অপশনটি ক্লিক করবেন। আপনার ভোটার কার্ডে ‘esign’ না থাকার জন্যে আধার কার্ড থেকে ‘esign’ নেওয়া হবে। এর পরে যে ডায়ালগ বক্সটি খুলবে সেখানে আপনার আধার নম্বর (আধারের সঙ্গে ফোন নম্বরের লিঙ্ক আগে থেকে থাকতে হবে) দিতে হবে। আধার ওটিপি আসবে আপনার ফোনে। সেটি দিয়ে শেষ বারের মতো সাবমিট করতে হবে। শেষে একটি ডিক্লারেশন ডাউনলোড করে রাখবেন।