কলকাতা মেট্রো সম্প্রসারণের অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্প হলো পার্পল লাইন নির্মাণ, যার জন্য বিশেষ প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। এই প্রকল্পে ব্যবহৃত হচ্ছে বিশালাকায় টানেল বোরিং মেশিন (TBM), যা কলকাতার ভূগর্ভস্থ রেলপথ নির্মাণে একটি নতুন যুগের সূচনা করবে।
ইতিমধ্যেই তামিলনাড়ু থেকে প্রায় ১৬৫৩ কিলোমিটার পথ পাড়ি দিয়ে কলকাতায় একটি বিশাল টানেল বোরিং মেশিন এসে পৌঁছেছে। এই মেশিনটি প্রায় ৯০ মিটার লম্বা এবং তার ওজন ৬৫০ টন। অত্যাধুনিক প্রযুক্তি সম্বলিত এই টানেল বোরিং মেশিনটি সুড়ঙ্গ খননের জন্য প্রিকাস্ট সেগমেন্ট রিং ব্যবহার করবে, যা ভূগর্ভস্থ রেলপথ নির্মাণে অত্যন্ত কার্যকরী। খিদিরপুর থেকে পার্ক স্ট্রিট পর্যন্ত মেট্রো লাইনের জন্য দুটি টানেল বোরিং মেশিন ব্যবহৃত হবে। প্রথমত, খিদিরপুরের সেন্ট থমাস স্কুল চত্বর থেকে ভিক্টোরিয়া পর্যন্ত ১.৭ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ তৈরি করবে TBM। এরপর, ভিক্টোরিয়া থেকে পার্ক স্ট্রিট পর্যন্ত ৯৫০ মিটার পথ খনন করা হবে। এই প্রকল্পের ফলে মেট্রো নেটওয়ার্কের সম্প্রসারণ হবে এবং কলকাতার পরিবহন ব্যবস্থায় বিপ্লব ঘটবে। পার্ক স্ট্রিট থেকে এসপ্ল্যানেডের সঙ্গে এই লাইন যুক্ত হবে এবং ইডেন গার্ডেন্স পর্যন্ত এর সম্প্রসারণ হতে পারে, তবে এই বিষয়ে এখনও RVNL নিশ্চিত কিছু জানায়নি।
প্রসঙ্গত, কলকাতার মেট্রো প্রকল্পে শুধু এই TBM নয়, বরং ভারতে বিভিন্ন শহরের মেট্রো নেটওয়ার্ক সম্প্রসারণে হেরেনকনেকটের টানেল বোরিং মেশিন এবং সরঞ্জাম ব্যবহৃত হচ্ছে। দিল্লি, কানপুর, আগ্রা, চেন্নাই, মুম্বাই, আহমেদাবাদসহ বিভিন্ন শহরের মেট্রো প্রকল্পে এই প্রযুক্তির ব্যবহার করছে। এর পাশাপাশি, জলবিদ্যুৎ প্রকল্প, রেলপথ, রাস্তা, জল ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়নেও এই আধুনিক প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। এই প্রকল্পে মোট চারটি ভূগর্ভস্থ স্টেশন নির্মাণ করা হবে, যার মধ্যে খিদিরপুর থেকে এসপ্ল্যানেড পর্যন্ত সুড়ঙ্গ খনন শুরু হলে কলকাতার মেট্রো নেটওয়ার্ক আরও এক ধাপ এগিয়ে যাবে। ময়দানে বিধানচন্দ্র রায় মার্কেট সরিয়ে নিয়ে এসপ্ল্যানেড স্টেশন নির্মাণ করা হবে, এবং ইডেন গার্ডেন্স স্টেশন তৈরি হলে এটি কলকাতার পঞ্চম ভূগর্ভস্থ স্টেশন হবে।
চৈত্রের শুরুতেই গরমের দাপট, তাপপ্রবাহের সতর্কতা দক্ষিণবঙ্গে
উলেখ্য, আগামী বছরের এপ্রিল মাসে খিদিরপুর থেকে এসপ্ল্যানেডের মধ্যে সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হতে পারে বলে জানা যাচ্ছে। এই কাজের মাধ্যমে কলকাতা মেট্রোর সম্প্রসারণ আরও দ্রুত এবং কার্যকরী হবে, এবং শহরের যোগাযোগ ব্যবস্থায় নতুন যুগের সূচনা হবে। কলকাতার মেট্রো পরিষেবা সম্প্রসারণের জন্য এই টানেল বোরিং মেশিনের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। খিদিরপুর থেকে এসপ্ল্যানেড পর্যন্ত সুড়ঙ্গ খননের কাজ শুরু হলে কলকাতা মেট্রো নেটওয়ার্ক আরও উন্নত ও আধুনিক হবে, যা শহরের পরিবহন ব্যবস্থাকে অনেক সহজ এবং কার্যকরী করে তুলবে।