ফের মাইক্রোসফটের পরিষেবা ব্যাহত হওয়ার সমস্যার সম্মুখীন হয়েছেন ব্যবহারকারীরা। মাত্র দুই সপ্তাহ আগে বড় সমস্যায় পড়তে হয়েছিল। এমন পরিস্থিতিতে এখন আবার ব্যবহারকারীরা খারাপ পরিষেবা নিয়ে অভিযোগ করতে শুরু করেছেন। আউটেজ সমস্যা প্রায় ১০ ঘন্টা স্থায়ী হয়। বিশ্বজুড়ে মাইক্রোসফ্ট পণ্য ব্যবহারকারী লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিভ্রাটের সম্মুখীন হতে হয়েছে। বুধবার ই-মেইল পরিষেবা আউটলুক থেকে শুরু করে গেমিং মাইনক্রাফ্ট পর্যন্ত মাইক্রোসফ্ট পণ্যগুলি বিভ্রাটের সম্মুখীন হয়। কিছুদিন আগেই একই পরিস্থিতির শিকার হয়েছিলেন ব্যবহারকারীরা। সম্প্রতি ক্রাউডস্ট্রাইক বিভ্রাটের শিকার হয়ে বিশ্ব জুড়ে সমস্যা তৈরি হয়।
মাইক্রোসফ্ট X-এ পোস্ট করার সময় তথ্য দিয়েছে যে, 'আমরা বিশ্ব স্তরে মাইক্রোসফ্ট পরিষেবা সম্পর্কিত সমস্যার রিপোর্টগুলি তদন্ত করছি। অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। আমাদের বিশেষজ্ঞরা এই পরিস্থিতির তদন্ত করছেন, যাতে এটি যত তাড়াতাড়ি সম্ভব সমাধান করা যায়। কোম্পানিটি একটি আপডেটে বলেছে যে বিভ্রাটটি সমাধান করা হয়েছে এবং প্রাথমিক তদন্তে দেখা গেছে যে বিভ্রাটটি একটি সাইবার-আক্রমণের কারণে হয়েছিল এবং এটি থেকে রক্ষা করতে সাইবার সুরক্ষাবিদরা ব্যর্থ হন।
আউটলুক, পাওয়ার অ্যাপস এবং এন্ট্রা ব্যবহারকারীরা বেশি সমস্যার সম্মুখীন হয়েছেন। হিথ্রো বিমানবন্দরের বিবৃতি এক্স (পূর্বে টুইটার) এও প্রকাশিত হয়েছে। অনেক ফ্লাইট ক্ষতিগ্রস্ত হয়েছে। উল্লেখ্য এর আগেও সার্ভার ডাউনের পরিস্থিতি তৈরি হয়েছিল। এতেও অনেক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। ২০ ঘন্টা দীর্ঘ আউটরিচের কারণে বিশ্বের কোটি কোটি টাকার ক্ষতি হয়েছিল। এর কারণে প্রায় ২৪ বিলিয়ন ডলার ক্ষতি হয়।